আপনার ব্লগটিকে জনপ্রিয় করার পদ্ধতি ! পর্বঃ ২য়

বিসমিল্লাহির রহমানীর রাহিম 

আশা করি সবাই ভালো আছেন। আপনারা জানেন আমি ব্লগকে জনপ্রিয় করার জন্য একটা ধারাবাহিক পর্ব আরম্ভ করছি। এইটা দ্বিতীয় পর্ব। আপনারা যদি প্রথম পর্বটি না দেখে থাকেন তাহলে এখানে ক্লীক করে প্রথম পর্বটি দেখে নিতে পারেন। আজ একটি ব্লগের বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোচনা করবো। তাহলে আসুন মহান আল্লাহ নামে পোষ্টা শুরু করিঃ

১. ভিডিও বিজ্ঞাপন তৈরীঃ
আমি গতপর্বে বিজ্ঞাপনের কথা বলেছিলাম। কিন্তু সেগুলো হলো বিভিন্ন ওয়েব সাইট এবং পেপার পত্রিকাতে। কিন্তু এখন আমি আমি আলোচনা বলছি ভিডিও বিজ্ঞাপন সম্পর্কে। আমার বিশ্বাস আপনাদের সবার YouTube সম্পর্কে জানা আছে। YouTube হলো একধরণের ভিডিও শেয়ারিং ওয়েব সাইট যেখানে প্রতিদিন হাজার হাজার ভিডিও আপলোড হয় এবং লক্ষ লক্ষ পাঠক প্রতিদিন সেই ভিডিও গুলো দেখেন। আপানার যদি ভিডিও এর কাজ জানেন তাহলে, আপনার ব্লগের জন্য একটি ভিডিও বানিয়ে সেটি YouTube তে আপলোড করে দিতে পারেন। এরপর বিভিন্ন ব্লগে, ওয়েব সাইটে বা ফোরামে সেই ভিডিও এর লিংগুলো শেয়ার করে আপনার ব্লগের পাঠক সংখ্যা বাড়িয়ে নিতে পারেন। যেমনটি আমি আইটি ওয়াল্ডের একটি ভিডিও বিজ্ঞাপন বানিয়ে আইটি ওয়াল্ডের সাইডবারে সেটির একটি লিং দিয়ে দিয়েছি।

২. নিয়মিত ব্লগ আপডেটঃ
সত্যি বলতে এটাই একটি ব্লগের মুল প্রাণ। কারণ আপনি যদি আপনার ব্লগটি নিয়মিত আপডেট না করেন তাহলে আমি যাকিছু আলোচনা ক সব কিছুই মাটি হয়ে যাবে। আপনার ব্লগটি যতই দ্রুত লোড হোক না কেন, যতই আপনি বিজ্ঞাপন করুন না কেন, যতই মান সম্মত পোষ্ট করে না কেন, আপনি যদি আপনার ব্লগটি নিয়মিত আপডেট না করেন তাহলে আপনার ব্লগটির পাঠক সংখ্যা ধীরে ধীরে কমে যাবে। এবং এক সময় কোন পাঠকই সেই ব্লগে আর ঘুরেও তাকায় না। তাই আপনার ব্লগে জীবিত এবং তাজা রাখার জন্য নিয়মিত পোষ্ট পাবলিশ করুন।

৩. ফেসবুককে হাতিয়ার হিসেবে ব্যবহারঃ
আমরা সবাই ফেসবুক সম্পর্কে কিছুটা হলেও ধারণা জানি। ফেসবুক হলো একটি বিশাল সোস্যাল নেটওয়ার্ক বা বিশাল সামাজিক যোগাযোগের একটি মাধ্যম। ফেসবুক ব্যবহার করেন কোটি কোটি মানুষ আছেন। যারা তাদের কাজের ফাঁকেই ফেসবুকে পড়ে থাকেন। সত্যি বলতে একটি ব্লগ এর পাঠক সংখ্যা বাড়াতে ফেসবুকের কোন তুলনা নেই। আপনারা ফেসবুকে আপনার বন্ধুদের আনার ব্লগে আসার জন্য আমন্ত্রন জানাতে পারেন। এবং সেই সব বন্ধুদেরও অনুরোধ জানাতে পারেন তাদের বন্ধুদের আপনার ব্লগটি রিভিউ করার জন্য। এছাড়াও ফেসবুকে আপনারা আপনার ব্লগের পেইজ তৈরী করেও সেই পেজটি বন্ধুদের শেয়ারও করেও আপনার ব্লগটির পরিচিতি ঘটাতে পারেন।

৪. লাইক এবং শেয়ার বাটন সংযোজনঃ 
আপনারা পোষ্টের পোষ্টগুলো অন্য পাঠকদের কাছে পৌছানোর জন্য আপনার পোষ্টের ভিতরে ফেসবুক লাইক, টুইটার এবং শেয়ার বাটন সংযুক্ত করতে পারেন। এতে করে আপনার পাঠকরা পোষ্টটি লাইক করে পরবর্তীতে সেই পোস্টটি আবার পড়তে পারবে। তাছাড়া অন্য বন্ধুদের পোষ্টি শেয়ারও করতে পারবে। এই ধরনের বাটন এর সার্ভিস দেয়ার জন্য ইন্টারনেটে অনেক ওয়েব সাইট আছে। কিন্তু তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে সহজ কোম্পানী হলো AddThis । যারা এই ধরনের বাটন তৈরীতে আপনাদের সহযোগীতা করবে।

৫. ফিড ব্রার্নার সাবস্ত্রাইবঃ
অতিথি পাঠকদের জন্য এটা খুবই ভালো সার্ভিস। আপনার ব্লগে যে সব অতিথি পাঠক আসবেন। সেসব পাঠক আপনার ব্লগে সাবস্ত্রাইব করে খুব সহজেই সেই সব পাঠক তার মেইলের মাধ্যমে নতুন পোষ্টগুলো পড়তে পারে। এজন্য গুগলের ফিড ব্রার্নার আমার দেখা সবচেয়ে ভালো এবং সুবিধা জনক।

আজ এই পর্যন্তই.. ইনসাআল্লাহ আগামী পর্বে  "ব্লগকে জনপ্রিয় করার জন্য আরো বেশ কিছু" টিপস সম্পর্কে আপনাদর জানানোর চেষ্টা করবো। ভালো লাগলে কমেন্টস করে জানাতে ভুলবেন না যেন।

No comments:

Post a Comment

বিনোদন বিষয়ক সাইট দেখুন

বাস্তবে দেখা জল প্রতিফলন।

Check Page Rank of your Web site pages instantly:

This page rank checking tool is powered by Page Rank Checker service

বি: দ্র:-কোন লিংক না দেখা গেলে SKIP AD-এ ক্লিক করবেন।

  • .
 
Blogger Widgets Read more: http://techtunes.com.bd/tutorial/tune-id/70142/#ixzz1Nh3anoHA