
বন্ধু-বান্ধবের সঙ্গে কোন ধরনের বিষয় নিয়ে চ্যাট করছে এরকম ব্যক্তিগত তথ্য চলে যাবে বিজ্ঞাপনদাতাদের হাতে। প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীদের প্রোফাইলের যাবতীয় তথ্য, হালনাগাদ স্ট্যাটাস, চ্যাটিং বার্তা এবং অন্যান্য তথ্য বিশেল্গষণ করবে এবং ক্রেতার মানসিকতা, প্রয়োজনীয়তা, ভালোলাগার বিষয় খেয়াল রেখে সে অনুযায়ী তাদের কাছে বিজ্ঞাপন প্রদর্শন করবে। এভাবে কোম্পানিগুলোও সহজেই তাদের সম্ভাব্য ক্রেতা খুঁজে পাবে। কোনো এক তরুণী যদি ফেসবুকে তার ব্যক্তিগত সম্পর্কের বিষয়ে সিঙ্গেল থেকে এনগেজড নির্বাচন করে তখন তাকে তার নিকটস্থ ম্যারেজ মিডিয়ার বিজ্ঞাপন দেখানো হবে। আবার যদি মধ্যবয়স্ক কোনো ব্যক্তি মোটর সাইকেল চালানোকে শখ হিসেবে উলেল্গখ করেন তবে তাকে বিভিন্ন কোম্পানির চমকপ্রদ বাইকের ছবিযুক্ত বিজ্ঞাপন দেখানো হবে। সংশ্লিষ্টরা বলছেন, এভাবে বিজ্ঞাপন প্রচারিত হলে সামাজিক যোগাযোগের পাশাপাশি ফেসবুক ক্রেতা-বিক্রেতাদের এক মহা মিলনমেলায় এবং অনন্য বাজারে পরিণত হবে। তবে ২০০৭ সালে এ ধরনের উদ্যোগ নিলে ব্যাপক সমালোচনার মুখে ব্যবহারকারীদের তথ্য বিক্রির পরিকল্পনা বাদ দেয় ফেসবুক।
No comments:
Post a Comment